তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান-বুশরা দম্পতির ১৪ বছরের কারাদণ্ড

তোশাখানা দুর্নীতির এক মামলার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছর করে কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। পাকিস্তানের জবাবদিহি আদালতের বিচারক মোহাম্মদ বশির আজ বুধবার এই সাজার রায় ঘোষণা করেন। রায়ে ইমরান ও বুশরাকে ১০ বছরের জন্য সরকারি পদে নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া দুজনের প্রত্যেককে ৭৮৭ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানা করা হয়েছে। রায় ঘোষণার সময় ইমরান আদালতে হাজির ছিলেন। তবে তাঁর স্ত্রী বুশরা আজ আদালতে হাজির হননি।

পাকিস্তানে আগামী ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচন। নির্বাচনের আট দিন আগে এই রায় এল। সরকারি দমনপীড়নের মধ্যে এই নির্বাচনে নিজেদের প্রতীক ছাড়াই প্রতিদ্বন্দ্বিতা করছে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

গতকাল মঙ্গলবারই আরেক মামলায় ইমরানকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের এই মামলায় একই সাজা দেওয়া হয়েছে তাঁর সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে। পাকিস্তানের বিশেষ আদালত এই রায় দেন। তবে রায়ের স্বচ্ছতাসহ আদালতের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন আইনবিশেষজ্ঞদের অনেকে। তোশাখানা দুর্নীতির যে মামলায় আজ রায় হলো, তার বিচারকাজ হয় রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে। এ কারাগারেই বন্দী ইমরান। গত বছরের আগস্টে তোশাখানা দুর্নীতির আরেক মামলায় ইমরানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল

সূত্রঃ ডন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *