শততম টেস্ট ক্লাবে ম্যাথুজ

বিশ্বের ৭১তম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করলেন শ্রীলংকার অ্যাঞ্জেলো ম্যাথুজ। তবে  শ্রীলংকার ষষ্ঠ ক্রিকেটার হিসেবে এ নজির গড়লেন ৩৫ বছর বয়সী ম্যাথুজ।
আজ থেকে গল-এ শুরু হওয়া পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ খেলতে শততম টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করেন ম্যাথুজ।
২০০৯ সালের জুলাইয়ে এই গল স্টেডিয়ামে একই দল পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো ম্যাথুজের। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। দলের অপরিহার্য সদস্য হয়ে যান ম্যাথুজ।
২০১৩ সালে শ্রীলংকার টেস্ট অধিনায়কত্বও পান ম্যাথুজ। ২০১৭ পর্যন্ত অধিনায়কত্ব করেন তিনি। তার অধীনে ৩৪ টেস্টে ১৩টিতে জয়, ১৫টিতে হার ও ৬টিতে ড্র করেছিলো শ্রীলংকা।
২০১৫ সালের আগস্টে গল-এ ভারতের বিপক্ষে ৫০তম টেস্ট খেলেন ম্যাথুজ। ২০১৪ ও ২০১৫ সালে সবচেয়ে বেশি ১১টি করে টেস্ট খেলেন তিনি। ঘরের মাঠে ৫৭টি, বিদেশের মাটিতে ৩৭টি ও নিরপেক্ষ ভেন্যুতে ৬টি টেস্ট খেলেছেন ম্যাথুজ।
শততম টেস্টের আগে ৯৯ ম্যাচে ৬৮৭৬ রান করেছেন ম্যাথুজ। ১৩টি সেঞ্চুরি ও ৩৮টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। ব্যাটিং গড়-৪৫ দশমিক ২৩।
অধিনায়ক হিসেবে ৩৪ ম্যাচের ৬৪ ইনিংসে ৬টি সেঞ্চুরি ও ১৫টি হাফ-সেঞ্চুরিতে ২৮০২ রান করেন ম্যাথুজ।
শ্রীলংকার হয়ে ম্যাথুজের আগে শততম টেস্ট খেলেছেন মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, মুত্তিয়া মুরালিধরন, চামিন্ডা ভাস ও সনাথ জয়সুরিয়া।
বিশ^ ক্রিকেটে সবচেয়ে বেশি টেস্ট খেলেছেন ভারতের শচীন টেন্ডুলকার। ২০০টি টেস্ট খেলার বিশ^ রেকর্ড টেন্ডুলকারের দখলে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *