শোয়েব আক্তার এর চেয়ে ও দুইবার দ্রুতগতির বল করেছিল কিন্তু পায়নি আইসিসি স্বীকৃতি।

গতির জন্য বিশ্বখ্যাত হয়ে আছেন শোয়েব আখতার। তার হাত থেকে বের হওয়া ১৬১.৩ কিলোমিটার গতির একটি আগুনের গোলা এখনও বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ গতির বল। কিন্তু শোয়েবের আমলেই আরেকজন ছিলেন- মোহাম্মদ সামি। পাকিস্তানের এই গতি তারকাও প্রচণ্ড জোরে বল করতে পারতেন।

ভয়ংকর বাউন্সার আর ইয়র্কার ব্যাটারদের কাঁপিয়ে দিতেন। সেই সামি এবার দাবি করলেন- তিনি শোয়েবের চেয়েও জোরে বল করেছিলেন। কিন্তু আইসিসি স্বীকৃতি দেয়নি!

সামির দাবি, তিনি শোয়েবের চেয়ে দুইবার দ্রুতগতির বল করেছিলেন। পাকিস্তানের একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাতকারে সামি বলেন, ‘একটি ম্যাচে আমি ১৬০ কিলোমিটারের বেশি গতিতে বল করেছিলাম। আরেকটা ছিল ১৬২ কিলোমিটার গতির। অন্যটি ১৬৪। এরপর বলা হলো, স্পিডগান ঠিকমতো কাজ করছিল না। এ কারণে সে বলগুলোকে স্বীকৃতি দেওয়া হয়নি। কিন্তু আপনি দেখুন, যেই ১৬০ কিলোমিটারের ওপরে বল করেছে, তখন সে স্পিডে সর্বোচ্চ একটা বা দুটি বলই করেছে। এমন তো না যে তারা ওই গতিতে টানা বল করেছে। এটা হঠাৎ হঠাৎ ঘটে। ‘

১৯৯৬ সালের পর থেকে নিয়মিত বোলারদের গতির রেকর্ড সংরক্ষণ করা হচ্ছে। আর সামি যে ম্যাচের কথা বলেছেন সেটা ২০০৪ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের হোম সিরিজে। পেশোয়ারে অনুষ্ঠিত তৃতীয় ওয়ানডেতে সামির করা ১১ তম ওভারের শেষ বলটির গতি দেখাচ্ছিল ১৬৪ কিলোমিটার। ব্যাটার ছিলেন রাহুল দ্রাবিড়। ১৭তম ওভারের দ্বিতীয় বলটির গতি ১৬২.৩ কিলোমিটার দেখালেও সৌরভ গাঙ্গুলী সেটা বাউন্ডারি পার করেছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *