উত্তর প্রদেশে সহিংসতায় নিহত ৬

নাগরিকত্ব সংশোধন আইনের জেরে ভারতের উত্তর প্রদেশজুড়ে ছড়িয়ে পড়া সহিংসতায় শুক্রবার ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন রাজ্য পুলিশ। খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

তবে উত্তর প্রদেশ ডিরেক্টর জেনারেল অব পুলিশ ওপি সিং দাবি করেন, নিহতদের কেউ পুলিশের ছোড়া গুলিবিদ্ধ হয়ে মারা যাননি। তিনি বলেন, আমরা একটি গুলিও ছুড়িনি।

পুলিশের দেয়া তথ্য মতে, বিজনরে দুজন এবং সম্ভল, ফিরোজাবাদ, মিরাট ও কানপুরে একজন করে বিক্ষোভকারী নিহত হয়েছেন।

আরেক কর্মকর্তা গণমাধ্যমটিকে বলেন, আমরা কাউকে গুলিবিদ্ধ করিনি। যদি কোনও গুলি ছোড়া হয়ে থাকে, তবে এটি ছুড়েছে বিক্ষোভকারীরা।

গণমাধ্যমটির প্রতিবেদনটিতে বলা হয়, শুক্রবারের জুমার নামাজের পরপরই ১৪৪ ধারা উপেক্ষা করে রাজ্যটির ১৩টি জেলার রাস্তায় সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

এই প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীদের ইট-পাথর ছোড়ার জবাবে পুলিশ লাঠিচার্জ শুরু করে। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ।

এদিন জুমার নামাজ উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হলেও এই সহিংসতার ঘটনা ঘটলো বলে উল্লেখ করা হয়েছে গণমাধ্যমটির প্রতিবেদনটিতে।

নাগরিকত্ব (সংশোধন) বিল, ২০১৯ গত ৯ ডিসেম্বর লোকসভায় এবং ১১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয়। ভারতীয় প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ১২ ডিসেম্বর বিলটিতে সই করলে এটি আইন হয়ে যায়।

এই আইন অনুযায়ী, ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আসা অমুসলিম সংখ্যালঘুরা অবৈধ অনুপ্রবেশকারী নয়।

এসব দেশে থেকে ভারতে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি বা খ্রিস্টানদের কাছে বৈধ কাগজপত্র না থাকলেও তাদেরকে ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে এই আইনের অধীনে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *