গণতন্ত্রে শান্তিপূর্ণ প্রতিবাদের ওপর আক্রমণ অন্যায়: প্রিয়াঙ্কা

দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভে হামলার ঘটনা নিয়ে তীব্র নিন্দা জানিয়েছেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

গেল রোববার বিকেলে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দক্ষিণ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। আর বিক্ষোভের জেরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ওপর দিল্লি পুলিশ চড়াও হয়।

প্রিয়াঙ্কা টুইটারে জানালেন, ছাত্রদের ওপর হিংসাত্মক আক্রমণ কখনোই কাম্য নয়।

প্রিয়াঙ্কা চোপড়া সক্রিয় রাজনীতি থেকে দূরে থাকেন। বিভিন্ন সামাজিক ইস্যুতে, নারীর অধিকার, মিটু ইত্যাদি বিষয়ে তার মতামত স্পষ্ট করে জানালেও কোনও রাজনৈতিক ইস্যুতে কখনও মুখ খোলেননি অভিনেত্রী। কিন্তু এবার লিখলেন, প্রত্যেক শিশুর জন্য শিক্ষা আমাদের স্বপ্ন। শিক্ষাই মানুষকে স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা দেয়। শিশুদের আমরা বড় করে তুলি যাতে তারা তাদের বক্তব্য স্পষ্টভাবে বলতে পারে। যে দেশে গণতন্ত্র এখনও বহাল, সেখানে একজন নাগরিক শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করবেন এবং তার ওপর হিংসাত্মক আক্রমণ হবে– এটা অন্যায়। প্রত্যেকটি কণ্ঠস্বর গুরুত্বপূর্ণ। এই প্রত্যেকটি কণ্ঠস্বরই এদেশে বদলের রাস্তাকে সুগম করবে।

বিনোদন জগতের বেশ কিছু তারকা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে মতামত দিয়েছেন। গোটা পরিস্থিতি নিয়েই পথে নামার ডাক দিয়েছেন অভিনেতা-নির্মাতা ফারহান আখতার। দক্ষিণী ছবির কমল হাসান স্পষ্টভাষায় নাগরিকত্ব আইনের এই সংশোধনীর প্রকাশ্য বিরোধিতা করছেন। অনেকে আবার কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপকে সমর্থন করেছেন। যেমন, কঙ্গনা রানাওয়াত।

এক্ষেত্রে প্রিয়াঙ্কার এই টুইট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ প্রিয়াঙ্কা শুধুমাত্র একজন আন্তর্জাতিক তারকা নন, তিনি জাতিসঙ্ঘের শুভেচ্ছা দূত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *