অভিশংসিত হয়ে যা বললেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার সংখ্যাগরিষ্ঠের ভোটে তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হন তিনি।

নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠের ভোটে এ অভিশংসন প্রস্তাব পাস হলেও চূড়ান্ত অভিশংসনের জন্য দেশটির উচ্চকক্ষ সিনেটে প্রস্তাব উঠবে। সেখানে দুই তৃতীয়াংশ ভোটে অভিশংসিত হলে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে ট্রাম্পকে।

অভিশংসিত হওয়ার পর ট্রাম্প দাবি করে বলেন, অপরাধ না করেও আমি অভিশংসিত হয়েছি।

তিনি বলেন, ‘ইতিহাসের আমিই প্রথম ব্যক্তি যে কোনও অপরাধ না করেই যাকে অভিশংসিত হতে হলো। রিচার্ড নিক্সনের সময়টাকে আমি অন্ধকার যুগ মনে করি। আমি আপনাদের ব্যাপারে জানি না। তবে আমি দারুণ সময় কাটাচ্ছি।’

মিশিগানে চলা এক সভায় ট্রাম্প অভিযোগ করেন, ডেমোক্রেটরা অভিশংসন প্রক্রিয়াকে ‘সস্তা’ বানিয়ে ফেলেছে। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট খুবই পবিত্র পদ। আমাদের পূর্বপুরুষরা এমননি চাননি।’

ট্রাম্প বলেন, নভেম্বরের ভোটে পেলোসেকে প্রতিনিধি পরিষদ থেকে হটিয়ে দিবে মার্কিনিরা।

ইমপিচমেন্ট ভোটের দিকে তাকিয়ে ট্রাম্প বলেন, ‘আমার মনে হচ্ছে দারুণ এক ভোট হয়েছে। প্রত্যেক রিপাবলিকান আমাদের পক্ষে ভোট দিয়েছেন। এমনকি তিনজন ডেমোক্রেটও ভোট দিয়েছেন। দলে এখন সবচেয়ে বেশি ঐক্য বিরাজ করছে।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ফাঁস হওয়া ফোনালাপে দেখা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিচ্ছেন ট্রাম্প। ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। তাকে ক্ষমতা থেকে সরাতে তদন্ত শুরু করে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। শুক্রবার (১৩ ডিসেম্বর) পরিষদের হাউজ জুডিশিয়ারি কমিটিতে অভিযোগের ওপর ভোটগ্রহণ করা হলে ২৩-১৭ ভোটে অভিশংসন প্রস্তাব পাস হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *